SSC Chemistry || ৯ম ও ১০ম শ্রেণীর রসায়ন ৬ষ্ঠ অধ্যায় সৃজনশীল প্রশ্ন এবং হ্যান্ড নোট

(PDF) নবম দশম শ্রেণীর রসায়ন: ৬ষ্ঠ অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর এবং হ্যান্ড নোট

আজকের আর্টিকেলে আমি ৯ম ও ১০ম শ্রেণির রসায়ন ৬ষ্ঠ অধ্যায় এর সৃজনশীল প্রশ্ন দিয়ে দেবো। আশা করবো সকল শিক্ষার্থীদের উপকারে আসবে। 

রাসায়নিক গণনায় কোনো পদার্থ এর পরিমাণ অনেক সময়েই মোল এককে প্রকাশ করা হয়। এই অধ্যায়ে তোমরা মোল কী, মোল দিয়ে হিসাব-নিকাশ কীভাবে করা হয়, মোলের হিসাব-নিকাশ থেকে কীভাবে খনমাত্রার হিসাব করা হয়। এই বিষয়গুলো জানতে পারবে।

SSC Chemistry



নবম দশম শ্রেণীর রসায়ন ৬ষ্ঠ অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর : রসায়নে মূলত দুই ধরনের বিশ্লেষণ পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়, যা পুণগত বিশ্লেষণ এবং পরিমাপগত বিশ্লেষণ। 

কোনো পদার্থকে এবং তার বিভিন্ন ধর্মকে শনাপ্ত করার পদ্ধতির নাম গুণগত বিশ্লেষণ এবং কোনো পদার্থের পরিমাণ নির্ণয়ের পদ্ধতির নাম পরিমাণগত বিশ্লেষণ পরিমাণগত বিশ্লেষণ পদ্ধতিতে বিভিন্ন হিসাব-নিকাশ করা হয়।

এসব হিসাব-নিকাশকে একত্রে রাসায়নিক গণনা বলা হয়। রাসায়নিক গণনায় কোনো পদার্থ এর পরিমাণ অনেক সময়েই মোল এককে প্রকাশ করা হয়। 

এই অধ্যায়ে তোমরা মোল কী, মোল দিয়ে হিসাব-নিকাশ কীভাবে করা হয়, মোলের হিসাব-নিকাশ থেকে কীভাবে খনমাত্রার হিসাব করা হয়। এই বিষয়গুলো জানতে পারবে।

পিডিএফ সাজেশান পেতে নিচে পড়ুন 

আমি এই অধ্যায়টির সৃজনশীল প্রশ্ন এবং জ্ঞানমূলক প্রশ্নসহ আরও কিছু প্রশ্ন এবং উত্তর মিলে একটি পিডিএফ ফাইল সংগ্রহ করেছি। সেই পিডিএফ ফাইলটি আমি নিচে দিয়ে দিচ্ছি। 

সম্পূর্ণ অধ্যায়টির হ্যান্ড নোট পেতে = ক্লিক করুন এখানে    

বহুনির্বাচনী সকল অধ্যায় এর প্রশ্ন ও উত্তর পেতে = ক্লিক করুন এখানে   

নবম দশম শ্রেণীর রসায়ন ৬ষ্ঠ অধ্যায় সৃজনশীল প্রশ্নের উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : দশম শ্রেণির ছাত্র শাফিন ল্যাবরেটরিতে উপযুক্ত পরিবেশে 10g ম্যাগনেসিয়ামকে 5g অক্সিজেনের সাথে মিশিয়ে উত্তপ্ত করলো। এতে প্রত্যাশিত উৎপাদ 15g পাওয়া গেল না।

ক. শতকরা সংযুতি কী?
খ. মোলার দ্রবণ একটি প্রমাণ দ্রবণ ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের ব্যবহৃত অক্সিজেনের অণু সংখ্যা নির্ণয় করো।
ঘ. উদ্দীপকের বিক্রিয়ায় প্রত্যাশিত উৎপাদ তৈরি না হওয়ার কারণ বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ২ : কামাল 5g পরিমাণ বিশুদ্ধ ম্যাগনেসিয়াম কার্বনেট ( MgCO₃) একটি উন্মুক্ত ক্রুসিবলে নিয়ে উত্তপ্ত করল। সম্পূর্ণ রূপে পোড়ানোর পরে সে কিছু পরিমাণ MgO এর ছাই পেলো। সে এর কিছু পরিমাণ বন্ধ স্থানেও উত্তপ্ত করল।

ক. ইলেকট্রোলাইসিস /তড়িৎ বিশ্লেষণ কী?
খ. লিমিটিং বিক্রিয়ক বলতে কী বুঝ? ব্যাখ্যা কর।
গ. কামালের কী পরিমাণ MgCO₃ প্রয়োজন 25mg CO₂ উৎপাদন করার জন্য।
ঘ. কামালের এই প্রক্রিয়াতে কী কী বিক্রিয়া ঘটেছে? যুক্তিসহ বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৩ : A যৌগটি 11 ও 9 পারমাণবিক সংখ্যা বিশিষ্ট মৌলের সমন্বয়ে গঠিত। অপর একটি যৌগ B তে C 40%, H 6.67%।
O = 53.33%, B যৌগটির আণবিক ভর 180.

ক. মোলারিটি কী?
খ. বর্ষাকালে খাদ্যলবণ ভিলা থাকে কেন?
গ. B যৌগটির আণবিক সংকেত নির্ণয় কর।
ঘ. A এর দ্রবণ তড়িৎ পরিবাহী হলেও B এর দ্রবণ তড়িৎ অপরিবাহী -ব্যাখ্যা কর।

সৃজনশীল প্রশ্ন ৪ : কোন একটি যৌগের শতকরা সংযুতি H=2.22%, C=26.67%, 0=71.11% এবং এর আণবিক ভর 90.

ক. তড়িৎ ঋণাত্মকতা কী?
খ. ক্যালসিয়ামকে মৃৎক্ষার ধাতু বলা হয় কেন?
গ. উদ্দীপকের প্রদত্ত তথ্য অনুযায়ী উপরোক্ত যৌগের আণবিক সংকেত নির্ণয় কর।
ঘ. উদ্দীপকের যৌগের সাথে Na ধাতুর বিক্রিয়ায় তুমি কিভাবে জারণ বিজারণ ঘটাবে ব্যাখ্যা করবে?

সৃজনশীল প্রশ্ন ৫ : M একটি যৌগ যার আণবিক ভর 90 যৌগটির 15g বিশ্লেষণে 0.33g হাইড্রোজেন, 4g কার্বন এবং 10.67g অক্সিজেন পাওয়া যায়।

ক. Cu এর ইলেকট্রন বিন্যাস লিখ।
খ. KMnO₄ এ Mn এর জারণ সংখ্যা নির্ণয় কর।
গ. উদ্দীপকের মৌলগুলোর শতকরা সংযুক্তি নির্ণয় কর।
ঘ. M যৌগটির আণবিক সংকেত নির্ণয় সম্ভব কি? গাণিতিকভাবে বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ৬ : একটি যৌগের শতকরা সংযুতি হচ্ছে N = 36.8% এবং O=63.2%। এর আণবিক ভর 76।

ক. মোলার আয়তন কাকে বলে?
খ. অবস্থান্তর মৌল বলতে কী বুঝায়?
গ. উদ্দীপকের মৌলম্বয়ের বিক্রিয়ায় তাপের পরিবর্তন ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকে উল্লিখিত N ও O এর শতকরা সংযুতি ও তাদের আণবিক ভর হতে দেখাও যে, আণবিক সংকেত ও স্থূল সংকেত অভিন্ন।

সৃজনশীল প্রশ্ন ৭ : 21g MgCO₃ প্রস্তুত করার লক্ষে ৪g MgO এবং 11g CO₂ নেয়া হলো। কিন্তু কাঙ্ক্ষিত উৎপাদ পাওয়া গেল না।

ক. কোন গ্রুপের মৌলদের হ্যালোজেন বলা হয়?
খ. Ne মৌলটিকে 18 নং গ্রুপের মৌলদের সাথে স্থান দেয়া হয়েছে কেন? ব্যাখ্যা করো।
গ. বিক্রিয়ায় কত মোল CO₂ ব্যবহৃত হয়েছে তা নির্ণয় করে দেখাও।
ঘ. কাঙ্ক্ষিত উৎপাদ প্রস্তুত না হওয়ার যৌক্তিক কারণ ব্যাখ্যা করো।

সৃজনশীল প্রশ্ন ৮ : সাইফ ও শাওন একটি বীকারে 4.2g বেকিং পাউডার নিয়ে 250ml দ্রবণ প্রস্তুত করলো। অন্য একটি স্বীকারে 300ml 0.1M HCI দ্রবণ প্রস্তুত ছিল।

ক. ব্যাপন কাকে বলে?
খ. SiO₂ এর গঠন ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকের প্রথম দ্রবণটির ঘনমাত্রা নির্ণয় করো।
ঘ. উত্ত দুটি বীকারের দ্রবণ মিশ্রিত করার পর কোনটি লিমিটিং বিক্রিয়ক হিসেবে থাকবে? গাণিতিকভাবে বিশ্লেষণ করো।

সৃজনশীল প্রশ্ন ৯ : কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেন দ্বারা গঠিত একটি যৌগে C=40%, H=6.67% বিদ্যমান যৌগটির আপেক্ষিক আণবিক ভর 60.

ক. আইসোটোপ কাকে বলে?
খ. গ্যালভানিক কোষে লবণ সেতু ব্যবহার করা হয় কেন?
গ. যৌগটির স্থূল সংকেত নির্ণয় করো। ঘ. যৌগটি চিহ্নিত করে 2.5 লিটার 0.1M দ্রবণ প্ৰস্তুতি গাণিতিকভাবে ব্যাখ্যা করো।

সৃজনশীল প্রশ্ন ১০ : 20g MgCl₂ তৈরি করার উদ্দেশ্যে 5.05g Mg এবং 14g Cl₂ নেওয়া হলো। কিন্তু বিক্রিয়া শেষে দেখা গেল 20g উৎপাদ তৈরি হয় নি।

ক. পৃথিবীর বয়স নির্ধারণে কোন আইসোটোপ ব্যবহৃত হয়?
খ. সিলিকনের ইলেকট্রন বিন্যাস করে পর্যায় সারণিতে তার অবস্থান নির্ণয় করো।
গ. উদ্দীপকের বিক্রিয়াটিতে ব্যবহৃত Mg এর পরিমাণ কত মোল নির্ণয় করো।
ঘ. বিক্রিয়ার ফলে 20g উৎপাদ তৈরি না হওয়ার কারণ বিশ্লেষণ করো।

উত্তরপত্র দেখার জন্য নিচে দেখুন

উপরোক্ত প্রশ্নগুলোর পিডিএফ ফাইলে উত্তর দেওয়া হয়েছে। আমি নিচে পিডিএফ ফাইল দিয়ে দিচ্ছি। সেখান থেকে সবাই প্রশ্নগুলোর উত্তর ডাউনলোড করে নিয়ে পড়বেন। 

পিডিএফ ডাউনলোড ফাইলের লিংক = এখানে ক্লিক করুন     

বহুনির্বাচনী প্রশ্ন এবং উত্তর দেখার জন্য 

৯ম ও ১০ম শ্রেণির রসায়ন ৬ষ্ঠ অধ্যায় এর উত্তরপত্রটি দেখার জন্য নিচের লিংক এ ক্লিক করুন। 

বহুনির্বাচনী প্রশ্ন দেখার জন্য = ক্লিক করুন এখানে    


POST CODE = JAN252022

৯ম ও ১০ম শ্রেণির রসায়ন জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্ন এবং উত্তর

রাসায়নিক গণনা অধ্যায়টির কিছু ছোট প্রশ্ন এবং উত্তর নিচে দেওয়া হলো। নবম-দশম শ্রেণির রসায়ন ৬ষ্ঠ অধ্যায় প্রশ্ন ও উত্তর। 

প্রশ্ন-১। মোল কি?

উত্তরঃ মোল হচ্ছে রাসায়নিক পদার্থ মাপার একক।



প্রশ্ন-১। মোলার আয়তন কাকে বলে?

উত্তর : এক মোল পরিমাণ পদার্থের আয়তনকে মোলার আয়তন বলে।



প্রশ্ন-২। মোলারিটি কাকে বলে?

উত্তর : নির্দিষ্ট তাপমাত্রায় প্রতি লিটার দ্রবণে দ্রবীভূত দ্রবের মোল সংখ্যাকে দ্রবণের মোলারিটি বলে।

প্রশ্ন-৩। মোলার দ্রবণ কাকে বলে?

উত্তর : স্থির তাপমাত্রায় কোনো দ্রবণের প্রতি লিটারে এক মোল দ্রব দ্রবীভূত থাকলে তাকে মোলার দ্রবণ বলে।



প্রশ্ন-৪। লিমিটিং বিক্রিয়ক কাকে বলে?

উত্তর : রাসায়নিক বিক্রিয়ায় বিক্রিয়ার সময় একাধিক বিক্রিয়কের মধ্যে যে বিক্রিয়ক অবশিষ্ট থাকে না তাকে লিমিটিং বিক্রিয়ক বলে।



মূলক কাকে বলে?

উত্তর : চার্জযুক্ত পরমাণু বা পরমাণুগুচ্ছকে মূলক বলে।  যেমনঃ O²-; K+; SO₄²- ইত্যাদি।



প্রশ্ন-৫। গ্রাম পারমাণবিক ভর কী? উদাহরণসহ ব্যাখ্যা কর।

উত্তর : কোন মৌলের পারমাণবিক ভরকে গ্রামে প্রকাশ করলে যে পরিমাণ পাওয়া যায় তাকে ঐ মৌলের গ্রাম পারমাণবিক ভর বলে। যেমন–

হাইড্রোজেনের পারমাণবিক ভর = ১.০০৮

তাই, হাইড্রোজেনের গ্রাম পারমাণবিক ভর = ১.০০৮ গ্রাম।

আবার, অক্সিজেনের পারমাণবিক ভর = ১৫.৯৯৯

তাই, অক্সিজেনের গ্রাম পারমাণবিক ভর = ১৫.৯৯৯ গ্রাম।

প্রশ্ন-৬। রাসায়নিক গণনায় পারমাণবিক ভরের প্রয়োজনীয়তা লিখ।

উত্তর : রাসায়নিক গণনায় পারমাণবিক ভরের প্রয়োজনীয়তা নিচে উল্লেখ করা হলোঃ
পরমাণুর ভরসমূহের মাধ্যমে কোন যৌগের শতকরা সংযুতি নির্ণয় করা যায়।
পরমাণুর ভর ব্যবহার করে আণবিক ভর নির্ণয় করা যায়।
এর সাহায্যে কোন বস্তুর পরিমাণযোগ্য ধারণা লাভ করা যায়।
পারমাণবিক ভর জানা থাকলে একটি পরমাণুর ভরের মাধ্যমে অপর পরমাণুর ভর নির্ণয় করা যায়।
রসায়নের বিভিন্ন পরীক্ষামূলক কাজের জন্য পরমাণুর ভরের প্রয়োজন হয়।
আধুনিক রসায়নে কোন মৌলের পরমাণুর ভর নির্ণয় করার জন্য কার্বন -12 আইসোটোপের পরমাণুর ভরকে প্রমাণ হিসেবে গ্রহণ করা হয়।
পারমাণবিক ভর থেকে কতগুলো মৌলের বিভিন্ন ভৌত ও রাসায়নিক ধর্ম সম্পর্কে ধারণা লাভ করা যায়।
পরমাণুর ঘনত্ব, গলনাঙ্ক, স্ফুটনাঙ্ক ইত্যাদি নির্ধারণ করা যায়।

প্রশ্ন-৭। কোন রাসায়নিক সমীকরণ থেকে কি কি বিষয় জানা যায় না?
উত্তর : রাসায়নিক সমীকরণ থেকে নিম্নলিখিত বিষয়গুলো জানা যায় না :
১. বিক্রিয়ক ও উৎপাদ পদার্থগুলোর ভৌত অবস্থা (কঠিন, তরল, গ্যাসীয়) জানা যায় না।
২. বিক্রিয়াটি সম্পন্ন হতে কত সময় লাগবে তা নির্ণয় করা যায় না।
৩. রাসায়নিক বিক্রিয়াটি উভমুখী কিনা অর্থাৎ উৎপাদ পদার্থগুলো পুনরায় বিক্রিয়ক পদার্থে রূপান্তরিত হচ্ছে কিনা তা বুঝা যায় না।
৪. কি কি শর্তে রাসায়নিক বিক্রিয়াটি ঘটছে অর্থাৎ বিক্রিয়াটিতে চাপ, তাপ, প্রভাবকের প্রয়োজন হচ্ছে কিনা তা বুঝা যায় না।

প্রশ্ন-৮। এক মোল CO2 বলতে কী বুঝায়? ব্যাখ্যা কর।
উত্তরঃ কোন পদার্থের বা যৌগের আণবিক ভরকে গ্রাম এককে প্রকাশ করলে যে পরিমাণ পাওয়া যায় তাকে সংশ্লিষ্ট পদার্থের এক মোল বলে। যেমন— CO2 এর এক মোল বলতে 44g CO2 বুঝায় যা আদর্শ তাপমাত্রা ও চাপে 22.4L আয়তন দখল করে।

প্রশ্ন-৯। পানির শতকরা সংযুক্তি বের করার নিয়ম লিখ।
উত্তর : পানির সংকেত H2O অর্থাৎ এক অণু পানিতে দুটি হাইড্রোজেন পরমাণু ও একটি অক্সিজেন পরমাণু বিদ্যমান থাকে।
হাইড্রোজেনের পারমাণবিক ভর ১ ও অক্সিজেনের পারমাণবিক ভর ১৬।
সুতরাং পানিতে হাইড্রোজেনের শতকরা পরিমাণ = [১ × ২) ÷ ১৮] × ১০০ = ১১.১%
অক্সিজেনের শতকরা পরিমাণ = (১৬ ÷ ১৮) × ১০০ = ৮৮.৯%
অর্থাৎ পানির (H2O) শতকরা সংযুক্তি হাইড্রোজেন : অক্সিজেন = ১১.১ : ৮৮.৯

উপসংহার

আজকের আর্টিকেলে শুধুমাত্র ৯ম ও ১০ম শ্রেণির রসায়ন ৬ষ্ঠ শ্রেণির সৃজনশীল প্রশ্নগুলো এবং পিডিএফ ফাইলে এগুলো সহ আরও প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। 

তথ্য সূত্রঃ- আসল পোস্ট দেখার জন্য ক্লিক করুন এখানে। আমি ৯ম ও ১০ম শ্রেণির শুধুমাত্র রসায়ন বিষয়টা আলাদা করার জন্যই মূলত এই পোস্টটি উপরোক্ত লিংক থেকে কপি করে এখানে দিয়েছি। যাদের আসল লিখা দেখা দরকার তারা উপরের লিংক থেকে যেতে পারবেন। 

তথ্য সূত্রঃ- Study Point এখানে কিছু নোট আছে।
Previous Post Next Post